০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : বাংলা

নাটিকা : সুখী মানুষ
-

সুপ্রিয় অষ্টম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলা বিষয়ের ‘নাটিকা : সুখী মানুষ’ থেকে ৩টি বহুনির্বাচনী প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
নিচের উদ্দীপকটি পড়ে প্রশ্নের উত্তর দাও :
দুখু আর সুখু দুই বোন। দুখু শান্ত আর কাজে পটু। তার কাজে সবাই খুশি। তার ব্যবহারে তুষ্ট হয়ে বুড়ি তাকে নানা উপহার দেয়। আর সুখু অন্য কারো সুখ সইতে পারত না। সে কাজও করতে চাইতো না। তাই বুড়ির কাছে তার সৌন্দর্য আরো বাড়ানোর জন্য বললে বুড়ির পরামর্শ না শুনে সে একটা ডুবের জায়গায় তিনটা ডুব দেয়। অমনি তার চেহারা কুৎসিত হয়ে যায়। সুখুর দুঃখের আর সীমা থাকে না।
১। উদ্দীপকে সুখু ‘সুখী মানুষ’ গল্পে কার প্রতিনিধি?
ক) মোড়ল খ) হাসু
গ) সুখী মানুষ ঘ) কবিরাজ
২। দুখুর সাথে সুখুর পার্থক্য ‘সুখী মানুষ’ গল্পের আলোকে-
i) পরিশ্রম ii) নৈতিকতা iii) সম্পদের মোহ
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii খ) ii ও iii
গ) i ও iii ঘ) i, ii ও iii
৩। ‘হিমালয় পাহাড় তুলে আনব’ উক্তিতে কী প্রকাশ পেয়েছে?
ক) দম্ভ খ) ক্ষমতা
গ) আনুগত্য ঘ) আন্তরিকতা
উত্তর : ১. ক, ২. ঘ, ৩. গ


আরো সংবাদ



premium cement
যুদ্ধের খবর সংগ্রহের পাশাপাশি বিবিসির গাজা প্রতিনিধির টিকে থাকার লড়াই রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহারের নিষেধাজ্ঞা অমান্য করেছে : যুক্তরাষ্ট্র চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ করার পক্ষে ৫০ ভাগ আমেরিকান রাজবাড়ীতে মালবাহী ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ রাফায় হামলার ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ারি হামাসের স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ শরণার্থীর মৃত্যুর ‌শঙ্কা ফিলিপাইনে খরায় জলাধার শুকিয়ে জেগে উঠেছে ৩০০ বছর আগের নগর ঢাকাসহ বিভিন্ন জেলায় আজ প্রবল কালবৈশাখী ও শিলাবৃষ্টি হতে পারে সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন কলম্বিয়ার

সকল